Tuesday, April 3, 2018

বাঘের বাচ্চা


"বনে শিকার করতে গিয়ে এক শিকারী বনে একাকী পড়ে থাকা একটি ছোট বাঘের বাচ্চা পেলেন।
তারপর তিনি ঐ বাঘের বাচ্চাটিকে বাড়িতে এনে ভেড়ার পালের সাথে রাখলেন।
বাঘের বাচ্চাটি নিজের পরিচয় ভূলে গিয়ে নিজেকেও ভেড়ার বাচ্চা মনে করে ঐ পালেই বড় হতে লাগলো।
একদিন এক ক্ষুধার্ত বাঘ ঐ ভেড়ার পালে আক্রোমণ করতে গিয়ে দেখলো বাংলালিংকের মত ডোরা কাটা একটি
বাঘের বাচ্চাও ওদের সাথে ভয়ে দৌড়াচ্ছে।
তখন বাঘটি ক্ষুধা ভূলে গিয়ে ঐ পাল থেকে দাতে করে ঐ বাঘের বাচ্চাটিকে ধরে এনে বললোঃ
"এই তুই তো আমার জাত ভাই বাঘের বাচ্চা, তুই ভেড়ার পালে কেন?"
ঐতিহ্য ভূলে যাওয়া ঐ বাঘের বাচ্চাটি বললোঃ "না আমি বাঘের বাচ্চা নই, আমি ভেড়ার বাচ্চা ভেড়া।"
আবারো বাঘটি বললো তুই বাঘের বাচ্চা।
বাচ্চাটি পূণরায় বললোঃ
"আমি ভেড়ার বাচ্চা ভ্যাঁ ভ্যাঁ।"
তারপর বাচ্চাটিকে বাঘ একটি পানিভর্তি কুয়ার কাছে নিয়ে গিয়ে বললোঃ
'এবার কুয়ায় পানির মাঝে তাকিয়ে নিজের ছবি দেখতো তোর
চামড়া, হাতের নখ, মুখের আকৃতি সব কিছু আমার মত কিনা?'
বাচ্চাটি কুয়ার পানিতে নিজের ছবি দেখে বললোঃ "হাঁ তাইতো আমি তো আসলেই বাঘের বাচ্চা।"
এবার বাঘটি বললোঃ 'তুই বাঘের বাচ্চা হয়ে ভেড়ার পালের সাথে থেকে ভেড়াদের ঘুতা খাবি কেন?
তুই বাঘের বাচ্ছা বাঘ তুই গর্জন ছাড়বি ভেড়ারা পালানোর রাস্তা খুজে পাবেনা।'. . . . . . . .
যুবকেরা, তরুণেরা তোমরা ভেড়ার বাচ্চা নও।
তোমরা আল্লাহর সিংহ খ্যাত আলীর সন্তান, তোমরা শাহ জালালের সন্তান, খালিদ বিন ওয়ালিদের সন্তান।
ইসলামের সুশীতল ছায়াতলে ফিরে এসো তাহলে আবারো তোমাদের হারানো ঐতিহ্য ফিরে পাবে।
তোমরা হুংকার ছাড়বে বাতিলরা
পালানোর রাস্তা খুজে পাবেনা।"" . . . . . .

No comments:

Post a Comment

Sponsor