Saturday, December 31, 2016

বিদায়ী বছরে কয়েকটি গুরুত্বপূর্ণ ঘটনা

২০১৬ সালে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাজনৈতিক সিদ্ধান্ত সারা বিশ্বে আলোচিত হয়েছে। 
  
ব্রেক্সিট : ব্রেক্সিটের পূর্ণরূপ ব্রিটিশ এক্সিট। ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন তথা যুক্তরাজ্যের বের হয়ে যাওয়াকে সংক্ষেপে ব্রেক্সিট বলা হয়। ২০১৬ সালের ২৩ জুন এ ব্যাপারে দেশটিতে এক গণভোট অনুষ্ঠিত হয়। এ গণভোটে ৫২ ভাগ জনগণ ইউরোপীয় ইউনিয়ন থেকে দেশটির বের হয়ে যাওয়ার পক্ষে ভোট দেয়। 
  
ভারতে নোট বাতিল : জাল নোট এবং কালো টাকার দৌরাত্ম্য রুখতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আকস্মিকভাবে দেশটিতে ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিল ঘোষণা করেন। জনগণকে নির্দিষ্ট সময়ের মধ্যে সেগুলো জমা দিয়ে সমমূল্যের অর্থ তুলতে বলা হয়। দেশজুড়ে সব ব্যাংকে বিশাল লম্বা লাইন লাগে। এটিএম মেশিনে টাকার অভাবে জন-অসন্তোষ দেখা দেয়। শুরু হয় রাজনৈতিক বিতর্ক। এ ঘটনায় মোদি বেশ বেকায়দায় পড়েছেন। 
  
জলবায়ু চুক্তি : পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধিজনিত জলবায়ু পরিবর্তন এবং এর মারাত্মক বিরূপ প্রতিক্রিয়ার বিষয়টি সারাবিশ্বে বহুল আলোচিত বিষয়। বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি নিয়ন্ত্রণে কার্বন নির্গমন কমানো ও পরিবেশ রক্ষার জন্য গৃহীত বেশকিছু উদ্যোগের মধ্যে জলবায়ু চুক্তি অন্যতম। জাতিসংঘের মহাসচিব বান কি মুনের আমন্ত্রণে জাতিসংঘের সদর দফতরে ২২ এপ্রিল ২০১৬ তারিখে একটি ঐতিহাসিক স্বাক্ষর অনুষ্ঠানের প্রথম দিনেই জাতিসংঘ জলবায়ু পরিবর্তন কনভেনশনের ১৯৫টি সদস্য দেশের মধ্যে বাংলাদেশসহ ১৭৫টি দেশ প্যারিস জলবায়ু চুক্তি স্বাক্ষর করে, যা আন্তর্জাতিক কোনো চুক্তি স্বাক্ষরের ক্ষেত্রে অভূতপূর্ব ঘটনা।

No comments:

Post a Comment

Sponsor