Sunday, April 9, 2017

টাকা ফেরত চাহিয়া ফোন অপারেটরের নিকট পত্র


প্রিয় ফোন অপারেটর
পত্রের প্রথমেই শুভেচ্ছা নেবেন। আশা করি ভালো আছেন। আশা করা বললে ভুল হবে, নিশ্চিত ধরে নিলাম ভালো আছেন। ২৬ পয়সার ইন্টারনেট সর্বোচ্চ ২৭৪ টাকায় বিক্রি করলে কে না ভালো থাকে, বলেন?

পরসমাচার এই যে কয়েক মাস ধরে ভীষণ অভাবে দিনাতিপাত করছি। বলা যায় নুন আনতে পান্তা ফুরায় অবস্থা। আমি একজন ছাত্র। এই বয়সটা কত কষ্টের, আপনারা নিশ্চয়ই জানেন। না জানলে একটু হলেও অনুভব করার চেষ্টা করুন। অর্থাভাবের এমন সময় খবর পেলাম, আপনারা মাত্র ২৬ পয়সা দিয়ে কেনা ইন্টারনেট আমার কাছে বিক্রি করেছেন ২৭৪ টাকায়। ক্যালকুলেটর নিয়ে হিসাব করে দেখতে চাইলাম, আপনারা কত গুণ লাভ করেছেন। বিশ্বাস করুন, ক্যালকুলেটরও হিসাব দিতে ব্যর্থ হয়েছে!
এমতাবস্থায় আমি ধরে নিলাম, আপনাদের সর্বোচ্চ ১০০ গুণ করে লাভ করা উচিত। সে ক্ষেত্রে আপনারা ২৬ পয়সার ইন্টারনেট ২৬ টাকায় বিক্রি করতে পারতেন (যেহেতু আমরা জানি, ১ টাকা সমান ১০০ পয়সা)। সেই হিসাবমতে অঙ্ক করলে প্রতি গিগাবাইট ইন্টারনেটে আমি আপনাদের কাছ থেকে ২৪৮ টাকা করে ফেরত পাই।
সিম ব্যবহারের হিসাবে আমি আপনাদের ‘প্রবীণ’ এক গ্রাহক। প্রায় ১০ বছর ধরে আপনাদের ইন্টারনেট কিনে বিশ্বজগৎ হাতের মুঠোয় আনার চেষ্টা করছি। প্রতি মাসে আমার চার গিগাবাইট করে ইন্টারনেট কিনতে হয়। আসুন, একটা সহজ হিসাব করি। এক মাসে চার গিগাবাইট হলে ১২ মাসে (১২x৪)=৪৮ গিগাবাইট ইন্টারনেট আমি ব্যবহার করেছি। আর ১০ বছরে সেই ইন্টারনেট ব্যবহার দাঁড়িয়েছে ৪৮০ গিগাবাইটে!
আপনাকে পত্র লিখতে গিয়ে ছোটবেলার লাভ-ক্ষতির অঙ্কের কথা মনে পড়ছে। ৪৮০ গিগাবাইট ইন্টারনেট কিনেছেন (৪৮০x০.২৬) = ১২৪ দশমিক ৮০ টাকায় আর বিক্রি করেছেন (৪৮০x২৭৪)= ১,৩১,৫২০ টাকায়। এ ক্ষেত্রে আপনারা লাভ করেছেন ১,৩১,৩৯৫ টাকার মতো। আমার এমন অর্থসংকটের দিনে আপনারা যদি ১০০ গুণ লাভ রাখার পরও প্রতি গিগাবাইটে ২৪৮ টাকা করে ফেরত দেন, তাহলে আমি প্রায় ১১ লাখ ৯ হাজার টাকার মালিক হয়ে যাব।
পত্রের শেষে এসে সবিনয়ে বলতে চাই, পাওনা টাকাগুলো ফেরত দিয়ে আমার দৈনন্দিন জীবনে সচ্ছলতা আনার সুযোগ দিন। আপনাদের প্রতি চিরকৃতজ্ঞ থাকব। ফিরতি পত্রের অপেক্ষায় রইলাম। ফিরতি পত্র পেলেই তার উত্তরে আমি আমার ব্যাংক হিসাব নম্বর পাঠিয়ে দেব। তত দিন ভালো থাকুন, সুস্থ থাকুন, সৎ থাকুন।
ইতি
আপনাদের একজন নিয়মিত গ্রাহক
রাফি আদনান

No comments:

Post a Comment

Sponsor