Tuesday, January 10, 2017

পবিত্র ফাতিহায়ে ইয়াজদাহম আজ

আজ মঙ্গলবার সুমহান বরকতপূর্ণ পবিত্র ১১ রবিউস সানী পবিত্র ফাতিহায়ে ইয়াযদহম অর্থাৎ সাইয়্যিদুল আউলিয়া হযরত বড়পীর আব্দুল কাদের জিলানী রহমতুল্লাহি আলাইহির পবিত্র বিদায় দিবস
পবিত্র রবিউস সানী মাস অত্যন্ত বরকত ফযিলতপূর্ণ মাস। এই সম্মানিত মাসের ১১ তারিখে মাহবুবে সুবহানি, কুতুবে রব্বানি, গাউছুল যম, সাইয়্যিদুল আউলিয়া হযরত বড়পীর ছাহেব রহমতুল্লাহি আলাইহি ইন্তেকাল করেন। উনার জীবদ্দশায় ইতিহাসে দেখা যায়, শত-সহস্র নছিহত মুবারক। মহান আল্লাহ পাক পবিত্র কুরআনে ইরশাদ করেন, “সাবধান! নিশ্চয় যাঁরা  আল্লাহর ওলী, তাঁদের কোনো ভয় নেই এবং কোনো চিন্তাও নেই।
পবিত্র হাদিস শরিফে উল্লেখ আছে, “প্রত্যেক হিজরি শতাব্দির শুরুতে মহান আল্লাহ পাক এই উম্মতের ইছলাহের জন্য এমন একজন ব্যক্তি প্রেরণ করবেন, যিনি পবিত্র দ্বীন ইসলামের তাজদীদ করবেন।অর্থাৎ বিদয়াত, বেশরা এবং পবিত্র ইসলামী শরীয়ত গর্হিত কাজগুলোর সংশোধন করবেন।
সেই রকম একজন খাস বিশিষ্ট ওলি আল্লাহ হলেন- বড়পীর হযরত আব্দুল কাদের জিলানি (.) তিনি ৪৭১ হিজরি সনের পহেলা রমজান সোমবার পবিত্র জিলান নগরে জন্ম গ্রহণ করেন। বরকতময় দিনটি সারা বিশ্বে পবিত্র ফাতেহা ইয়াজদহম নামে মশহুর।
হযরত বড়পীর ছাহেব (.) পিতার দিক থেকে সাইয়্যিদুনা হযরত ইমাম হাসান (রা.) বংশধর এবং সম্মানিত মাতা উনার দিক থেকে সাইয়্যিদুনা হযরত ইমাম হাসান (রা.) বংশধর অর্থাৎ আওলাদে রসূল (সা.) সুবহানাল্লাহ! গাউছুল যম, দস্তগির, সাইয়্যিদুল আউলিয়া হযরত বড়পীর ছাহেব (.) উনার সম্মানিত পিতা হচ্ছেন, হযরত সাইয়্যিদ আবূ ছালেহ মূসা জঙ্গি দোস্ত (.) যেহেতু তিনি জিহাদপ্রিয় ছিলেন, সেহেতু উনাকেজঙ্গি দোস্তবলা হয়। আর উনার সম্মানিত মাতা উনার নাম মুবারক হযরত সাইয়্যিদা উম্মুল খায়ের আমাতুল জাব্বার ফাতিমা (রহ.)
প্রত্যেকের উচিত- এই ঐতিহাসিক বরকতপূর্ণ দিবসটি অত্যন্ত জওক-শওক্ব মুহব্বতের সাথে পবিত্র মিলাদ শরিফ, পবিত্র ক্বিয়াম শরিফ পবিত্র দোয়া-মুনাজাত এবং ওলির বরকতময় জীবনি মুবারক আলোচনা করে অতিবাহিত করা।
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেন, নিশ্চয় মহান আল্লাহ তায়ালার রহমত ওলিগণের নিকটবর্তী। পবিত্র হাদিস শরীফে উল্লেখ আছে, ওলিগণের আলোচনা করলে মহান আল্লাহ তায়ালার রহমত বর্ষিত হয়। সুতরাং উনাদের অনুসরণ করলে এবং আদেশ নিষেধ মানলে আল্লাহ তায়ালার রহমত অবধারিত। তাই সরকারের উচিত ফাতিহায়ে ইয়াজদাহমের মূল্যায়ন করে শিক্ষার সকল স্তরে উনার জীবনী মোবারকত সংযোজিত করা এবং সরকারিভাবে জাঁকজমকের সাথে দিবসটি পালনের ব্যবস্থা করা।

No comments:

Post a Comment

Sponsor